• শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

দুই মৌচাষীর সপ্তাহে লিচুর মধুতে আয় আড়াই লক্ষ টাকা

মধুসহ ট্রে সংগ্রহ এবং ট্রে থেকে সাকার মেশিনে মধু আহরণের দৃশ্য -পূর্বকণ্ঠ

দুই মৌচাষীর সপ্তাহে লিচুর
মধুতে আয় আড়াই লক্ষ টাকা

# মোস্তফা কামাল :-
লিচুর জন্য কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়া গ্রামের খ্যাতি দেশজুড়ে। এই গ্রামের ৫ সহস্রাধিক গাছের লিচু যায় দেশের বিভিন্ন প্রান্তে। সেই গ্রামের প্রতিটি গাছেই এখন লিচুর বোল এসেছে। আর সেই বোলের মধু সংগ্রহ করতে এসছেন ঢাকার সাভার আর গাজীপুরের দুই মৌচাষী। একেকজন অন্তত ৫০টি মৌমাছির বাক্স সারিবদ্ধ করে স্থাপন করেছেন এই গ্রামে। ৭ দিন পর পর বাক্স থেকে মধু আহরণ করেন। সপ্তাহে একেকজন প্রায় ২৫০ কেজি করে মধু পান। প্রতি কেজি ৫০০ থেকে সাড়ে ৫শ’ টাকা করে বিক্রি করেন। ফলে একেকজনের অন্তত এক লক্ষ ২৫ হজার টাকা আয় হয় সপ্তাহে। জানিয়েছেন সাভারের মোল্লা মৌ খামারের মালিক মো. মুয়াযযিন হোসেন ও গাজীপুরের মেসার্স মনির মৌ খামারের মালিক মো. মনিরুজ্জামান কাজী।
২১ মার্চ বৃহস্পতিবার মঙ্গলবাড়িয়া গ্রামে গিয়ে দেখা গেছে, মনিরুজ্জামানের খামারের দুই কর্মী সাতক্ষীরার মোশারফ হোসেন ও মাহবুবুর রহমান মুখমণ্ডল সুরক্ষা করে সারিবদ্ধ বাক্স থেকে মধু ভর্তি একেকটি ট্রে বের করছেন। ট্রে থেকে মৌমাছিগুলো ব্রাশ দিয়ে ঝেড়ে আবার বাক্সের ভেতর ফেলে দিচ্ছেন। শত শত মৌমাছি আশপাশে উড়ছেও। এরপর ট্রেগুলো নিয়ে যাচ্ছেন সাকার মেশিনের কাছে। সেখানে একজন ট্রেগুলো মেশিনের ভেতর স্থাপন করে হাত দিয়ে ঘুরিয়ে মধু নিঃসরণ করছেন। পরে এসব মধু ছোট ড্রাম আর বোতলে ভর্তি করছেন। খালি ট্রেগুলো আবার বাক্সের ভেতর স্থাপন করছেন। একেকটি বাক্সে ৮ থেকে ১০টি ট্রে স্থাপন করা হয়।
মোশাররফ জানান, গত ৬ মার্চ থেকে মধু আহরণ শুরু করেছেন। গাছে গাছে ইতোমধ্যে লিচুর মুকুল আসা শুরু হয়ে গেছে। ফলে আর এক সপ্তাহের মত মধু আহরণ করা যাবে। তারা লিচুর মৌসুমে গাজীপুর এবং দিনাজপুরসহ উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায়ও যান। তারা সরিষা, কালোজিরা, পেঁয়াজ আর ধনিয়ার মৌসুমেও বিভিন্ন এলাকায় এসব বাক্স নিয়ে ঘুরে ঘুরে মধু সংগ্রহ করেন। সুন্দরবনেও মধু আহরণ করতে যান। একটি মৌমাছির আয়ুষ্কাল ৯০ দিন। তবে রাণী মৌমাছি নতুন মৌমাছি জন্ম দিয়ে এ ঘাটতি পূরণ করে ফেলে বলে জানিয়েছেন মোশাররফ। ইদানিং আবহাওয়াটা মধু আহরণের জন্য কিছুটা প্রতিকূল বলে তিনি জানিয়েছেন। এখন বৃষ্টির ভাব। এরকম আবহাওয়ায় ফুলে নেক্টার কমে যায়। আর এরকম সময়ে মৌমাছিরাই বাক্সের মধু খেয়ে ফেলে। ফলে উৎপাদন অর্ধেকে নেমে আসে।
অন্যদিকে সাভারের মৌচাষী মুয়াযযিন হোসেন জানান, তিনি গুলশানের প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে হিউমেন রিসোর্স ম্যানেজমেন্টে মাস্টার্স করেছেন। মৌচাষ এখন তাঁর পেশা। তিনি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মৌচাষের ওপর ক্লাশ নেন বলেও জানান। তিনি এবারই প্রথম মঙ্গলবাড়িয়া গ্রামে ৪৭টি বাক্স নিয়ে এসেছেন। তবে এখন আবহাওয়া ভাল নয় বলে তিনিও জানিয়েছেন। বৃষ্টির ভাব আছে। এরকম আবহাওয়ায় মধু উৎপাদন অর্ধেকে নেমে আসে। এ ধরনের আবহাওয়ায় মৌমাছিরাই মধু খেয়ে ফেলে।
মুয়াযযিন জানান, এখানে মাত্র দুজন মৌচাষী এসেছেন। কিন্তু পাবনার ইশ্বরদী এলাকায় লিচুর মৌসুমে ২৫ হাজারের বেশি মৌচাষী জড়ো হন। নাটোরে জড়ো হন ৬ হাজার। দিনাজপুরে জড়ো হন ৪ হাজার। ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ফরিদপুর, মাদারিপুর আর রাজবাড়িতে কালোজিরা, পেঁয়াজ আর ধনিয়ার মিশ্র মধু আহরণ করেন। তিনি জানান, অনেকেই কেবল কালোজিরার মধুর কথা বলেন। আসলে কেবল কালোজিরার মধু হয় না। এগুলি মূলত মিশ্র মধু। জামালপুর আর সিরাজগঞ্জসহ কিছু এলাকায় সরিষার মৌসুমেও মৌচাষীরা জড়ো হন বলে তিনি জানিয়েছেন।
এপ্রিলের শেষ দিকে মৌমাছির বাক্স নিয়ে চলে যান সাতক্ষীরার ভেটখালি এলাকায় সুন্দরবনে। সেখানে গড়ান, কেওরা আর বাইন গাছের ফুলের মধু আহরণ করেন। সুন্দরবনে অন্তত ৩৫ হাজার মৌচাষী জড়ো হন বলে মুয়াযযিন জানিয়েছেন। তিনি এই পেশায় ১১ বছর ধরে আছেন বলে জানালেন। তবে যেখানেই যান, গাছের মালিকদের কোন ভাগ দিতে হয় না। বরং মৌমাছির কারণে পরাগায়ণে সুবিধা হয়। ফলন বেড়ে যায়। তিনি গবেষণার সূত্র ধরে জানালেন, মৌমাছি না থাকলে ফসল বা ফলের উৎপাদন ৩০ ভাগ কমে যেত। যে কারণে সরকারও মৌচাষীদের প্রনোদনা দেয়। অফেরতযোগ্য অর্থ অনুদান দিয়ে সরকার সহযোগিতা করে। বিনামূল্যে বাক্স দিয়েও সহযোগিতা করে বলে তিনি জানিয়েছেন।
মঙ্গলবাড়িয়া গ্রামের লিচু বাগানের মালিক খন্দাকার আসাদুজ্জামান জানান, ‘মৌচাষীরা আসলে আমরা খুশি হই। তাঁদের কারণে ফলন বৃদ্ধি পায়। লিচু বাগানের মালিকরা সবাই তাঁদের সহযোগিতা করেন। কেউ তাঁদের কোনরকম বিরক্ত করেন না।’ হাবিব মাস্টারসহ মঙ্গলবাড়িয়া গ্রামের অনেকেই আছেন, যাদের একেকজনের ৫০টির বেশি লিচু গাছ আছে। তাঁরা লিচুর মৌসুমে লক্ষ লক্ষ টাকার লিচু বিক্রি করেন।
জেলা খামার বাড়ির উপ-পরিচালক মো. আব্দুস সাত্তারও জানিয়েছেন, যেসব ফসলের সময় মৌচাষীরা আসেন, সেসব ফসলের উৎপাদন বাড়ে। যে কারণে কৃষি বিভাগের পক্ষ থেকেও তাদের আমন্ত্রণ জানানো হয়, উৎসাহ প্রদান করা হয়। সরকারও প্রনোদনা দিয়ে থাকে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *